কাজি শপিং কমপেক্স, ২য় তলা, মেইন রোড, পরশুরাম বাজার , ফেনী।

ইসলামের দৃষ্টিতে সমবায় সমিতি

ইসলামের দৃষ্টিতে সমবায় সমিতি

সমবায় সমিতির সাথে আজকাল আমরা সবাই পরিচিত। বর্তমান সময়ে গ্রামে ও শহরে এমন এলাকা নেই যেখানে সমবায় সমিতি নেই। সমবায়ের মূলমন্ত্র হলো- ‘সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে’। ‘দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ’- এই গল্প আমাদের সবারই জানা। আমাদের দেশে অনেক বড় কাজ বর্তমানে সমবায়ের মাধ্যমে সংঘটিত হচ্ছে, যা হয়তো কখনো একার পক্ষে করা সম্ভব হতো না। ১৯৮৪ সালের সমবায় অধ্যাদেশ এবং ১৯৮৭ সালের সমবায় বিধি অনুসারে সমবায় সমিতিগুলো পরিচালিত হচ্ছে।

সমবায় সমিতির সংজ্ঞা : সমশ্রেণীভুক্ত কতিপয় ব্যক্তি সমঅধিকার ও দায়িত্বের ভিত্তিতে পারস্পরিক কল্যাণের পক্ষে স্বেচ্ছায় মিলিত হয়ে আইন অনুযায়ী যে সংগঠন গড়ে তোলে তাকে সমবায় সমিতি বলে। আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) এর মতে- ‘‘সমাজের নিম্ন ও মধ্যবিত্ত আয়ের ব্যক্তিগণ সমঅধিকার ও দায়িত্বের ভিত্তিতে যে সংস্থা গড়ে তোলে তাকে সমবায় সমিতি বলে।’’ কোন বিশেষ উদ্দেশ্য সাধনের লক্ষ্যে সম্মিলিত প্রয়াসই সমবায়। পারস্পরিক সাহায্য-সহযোগিতা, সুখ-দুঃখের অংশীদার হওয়া ইত্যাদিই সমবায়ের মূলকথা। আর পারস্পরিক সাহায্য-সহযোগিতা ব্যতীত গোটা বিশ্ব ব্যবস্থার অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন। একাকী মানুষ হিসেবে যে যত জ্ঞানী, বুদ্ধিমান, শক্তিধর অথবা বিত্তশালী হোক জীবন ধারণের প্রয়োজনীয় আসবাবপত্র সবকিছুকেই সে সংগ্রহ করতে পারে না। বরং জীবন ধারণের প্রতিটি স্তরে প্রত্যহ মানুষকে বহু লোকের মুখাপেক্ষী হতে হয়।

ইসলামে সমবায় সমিতি : সমবায়ের মাধ্যমে একে-অপরকে সহযোগিতা করে সমাজের বৃহত্তর জনগোষ্ঠীর কল্যাণ সাধনের প্রচেষ্টা অবশ্যই ইসলাম সমর্থিত একটি চমৎকার উদ্যোগ। আল্লাহ পবিত্র কুরআনে বলেন- ‘‘সৎকর্ম ও তাকওয়ার ক্ষেত্রে তোমরা পরস্পরকে সাহায্য করবে এবং পাপ ও সীমালঙ্ঘনে একে-অন্যকে সাহায্য করবে না। আল্লাহকে ভয় করবে, নিশ্চয়ই আল্লাহ্ শাস্তিদানে কঠোর।’’ তাই শুধু আত্মপ্রতিষ্ঠা বা মুনাফা অর্জন নয় বরং ইনসাফভিত্তিক সমাজ প্রতিষ্ঠাই সমবায় সমিতির মূল লক্ষ্য হওয়া উচিত। ইসলামের দৃষ্টিতে সমবায়ের উদ্দেশ্য হবে বৃহত্তর মানব কল্যাণ, সংকীর্ণ দলীয় বা জাতীয় স্বার্থ নয়।

সমবায় সমিতির উদ্দেশ্য : সমবায় সমিতির বহুবিধ উদ্দেশ্য রয়েছে। যেমন- দীর্ঘ মেয়াদী লক্ষ্য অর্জন, আত্মনির্ভরশীলতা অর্জন, মোটা অংকের মূলধন সৃষ্টি, নৈতিক শিক্ষা, জীবনযাত্রার মান উন্নয়ন, কর্মসংস্থান, নিরক্ষরতা দূরীকরণ, সামাজিক উন্নয়ন, মধ্যস্থতাকারীদের উৎখাত, সেবার মানসিকতা, সামাজিক বন্ধন, সংগঠিত ও ঐক্যবদ্ধ করা, আত্মনির্ভরশীলতা অর্জন, সঞ্চয়ী করে তোলা, গণতান্ত্রিক ব্যবস্থাপনা, আইনগত সত্তা ও আদর্শ প্রতিষ্ঠা ইত্যাদি। তবে বহুধা উদ্দেশ্যের মধ্যে সমবায় সমিতির মূল লক্ষ্য হওয়া উচিত- ‘‘দরদী সমাজ গঠনে অংশগ্রহণ করা এবং সমাজে আদল ও ইহসান প্রতিষ্ঠা করা’’।

সমবায়ের অপরিহার্যতা : সমবায়ের আদলে কাজ করে আজ তুরস্কের ইসলামপন্থী দল ক্ষমতায় এসেছে। অবশ্য এ জন্য প্রয়োজন সাহসী ও বলিষ্ঠ নেতৃত্ব, সুষ্ঠু পরিকল্পনা, নিজেকে সমাজকর্মী মনে করা, ইসলাম প্রতিষ্ঠাকে জীবনের একমাত্র লক্ষ্য হিসেবে গ্রহণ করা ইত্যাদি। মুসলমানদের মনে রাখা দরকার- আল্লাহ মুসলমানদের মানুষের কল্যাণের জন্যই এই পৃথিবীতে প্রেরণ করেছেন। এই দায়িত্বটি পালন না করলে কোরআনের ঘোষণা অনুযায়ী তাদেরকে দুনিয়া ও আখিরাতে লাঞ্ছনা ভোগ করতে হবে।

সমবায়ের মূলনীতি : সেবা, সহযোগিতা, সমঝোতা, সততা, সম-ভোটাধিকার, সাম্যতা, একতা, গণতন্ত্র, স্বেচ্ছামূলক সংগঠন, মিতব্যয়িতা, সখ্যতা ইত্যাদি। সমবায়ের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি সমাজের ভাগ্য উন্নয়নেরও প্রয়াস থাকে। নিচে সংক্ষেপে দু’-একটি নীতি সম্পর্কে আলোচনা করা হলো :

একতা : ‘‘তোমরা আল্লাহ্র রজ্জুকে দৃঢ়ভাবে আঁকড়ে ধর এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।’’ (সূরা আলে ইমরান-১০৩)। একটি আদর্শ সমাজ বিনির্মাণে জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই। তাই কুরআনুল কারীমের উপরোক্ত আয়াতে ঐক্যের প্রতি বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে এবং বিভেদ ও বিচ্ছিন্নতা সৃষ্টি করতে নিষেধ করা হয়েছে। আয়াতে ‘আল্লাহ্র রজ্জু’ বলে কুরআনকে বুঝানো হয়েছে। আব্দুল্লাহ ইবনে মাসউদের রেওয়ায়েতে হুজুর (সাঃ) বলেন- ‘‘কুরআন অথবা দ্বীনকে রজ্জু বলার কারণ এই যে, এটা একদিকে আল্লাহ্ তা’য়ালার সাথে দুনিয়াবাসী মানুষের সম্পর্ক কায়েম করে এবং অন্যদিকে বিশ্বাস স্থাপনকারীদের পরস্পর ঐক্যবদ্ধ করে একদলে পরিণত করে। আয়াতে মুসলমানদের দু’টি নির্দেশ দেয়া হয়েছে-

১. আল্লাহ্ তা’য়ালার প্রেরিত জীবন ব্যবস্থার অনুসারী হয়ে যাও।

২. আল্লাহ্র দ্বীনকে সবাই মিলে শক্তভাবে ধারণ কর।

মুসলমানদের পারস্পরিক ঐক্যের ইতিবাচক দিক ফুটিয়ে তোলার পর নেতিবাচক দিক সম্পর্কেও সতর্ক বাণী উচ্চারণ করে বলা হয়েছে- পরস্পর বিভেদ সৃষ্টি করো না। অপর এক আয়াতে আল্লাহ্ তায়ালা বলেন, ‘‘তোমরা নিজেদের মধ্যে বিভেদ করো না, করলে তোমরা সাহস হারিয়ে ফেলবে এবং তোমাদের শক্তি বিলুপ্ত হবে। আর তোমরা ধৈর্যধারণ করবে, নিশ্চয়ই আল্লাহ্ ধৈর্যশীলদের সাথে আছেন’’। (সূরা আনফাল- ৪৬)। ‘‘নিশ্চিত এটি আমার সরল পথ। অতএব, এ পথে চল এবং অন্য পথে চলো না। তা হলে সে সব পথ তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে দেবে।’’ (আল্ আনআম- ১৫৩)

অনৈক্যের কুফল : অনৈক্য যে কোন জাতির ধ্বংসের সর্ব প্রথম ও সর্ব প্রধান কারণ। এ কারণেই কুরআনুল কারীমে বারবার বিভিন্ন ভঙ্গিতে অনৈক্যের বীজ বপন করতে নিষেধ করা হয়েছে। সূরা আল আন্আমে এসেছে- ‘‘নিশ্চয়ই যারা স্বীয় দ্বীনকে খন্ড বিখন্ড করেছে এবং অনেক দল হয়ে গেছে তাদের সাথে আপনার কোন সম্পর্ক নেই’’। (সূরা আল আনআম- ১৫৯)। এছাড়া কুরআন বিভিন্ন পয়গম্বরের উম্মতদের ঘটনাবলী বর্ণনা করে দেখিয়েছে যে, তারা কিভাবে পারস্পরিক মতবিরোধ ও অনৈক্যের কারণে জীবনের উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়ে ইহলৌকিক ও পারলৌকিক লাঞ্ছনায় পতিত হয়েছে।

ঐক্যের মূল ভিত্তি : ঐক্যের ভিত্তি হিসেবে বিভিন্ন জাতি বিভিন্ন মত পোষণ করে থাকে। সাধারণত ভাষা, বংশ, অঞ্চল ইত্যাদিকে ঐক্যের ভিত্তি মনে করা হয়। কিন্তু ইসলামে ঐক্যের ভিত্তি হিসেবে নিম্নলিখিত বিষয়গুলোকে বিবেচনা করা হয়।

ক. এক ও অদ্বিতীয় আল্লাহ্র আনুগত্য।

খ. আল্লাহ্র রাসূলের (সাঃ) পরিপূর্ণ অনুসরণ।

গ. কুরআন ও সুন্নাহকে জীবন পথের একমাত্র দিশারী হিসেবে গ্রহণ।

মুসলিম যে ভাষায় কথা বলুক, আর যে অঞ্চলেই জন্মগ্রহণ করুক না কেন তাদের ভাষা, বর্ণ, আকার আকৃতিতে যতই পার্থক্য থাকুক তাওহীদের প্রতি অবিচল ঈমান, মুহাম্মাদুর রাসূলুল্লাহ্ (সাঃ) এর পরিপূর্ণ অনুসরণ ও অনুকরণ, আল্ কুরআন ও সুন্নাহকে দ্বিধাহীন চিত্তে মেনে নেয়ার মাধ্যমে মুসলিম জাতির মধ্যে কুরআনে বর্ণিত কাঙ্ক্ষিত ঐক্য গড়ে উঠতে পারে। সূরা সফে আল্লাহ্ যে ঐক্যের কথা বলেছেন নিম্নোক্ত ভাষায়, ‘‘আল্লাহ্ তো ভালবাসেন সেই সব লোকদের যারা আল্লাহ্র রাস্তায় ঐক্যবদ্ধভাবে এমনভাবে জিহাদ করে যেন তারা সীসাঢালা মজবুত প্রাচীর।’’

ইসলামী বিধান সমবায়ের সহায়ক : ইসলামের দৈনন্দিন পালনীয় বিধানাবলীর প্রতি লক্ষ্য করলে দেখা যাবে, ইসলামের প্রতিটি বিধান সমাজে ঐক্য প্রতিষ্ঠার অনুকূল পরিবেশ সৃষ্টির সহায়ক। দৈনিক পাঁচবার জামায়াতে নামায, শুক্রবারে জুমু’আর জামায়াত, ঈদের জামা’য়াত, হজ্জের মাধ্যমে বিশ্ব জামা’আত মুসলিমদের একতাবদ্ধ হওয়ার চিরন্তন আহবান। এছাড়া পারস্পরিক হিংসা, বিদ্বেষ, শত্রুতা, অন্যের অনিষ্টকরণ, দ্বনদ্ব-কলহ, কথাবার্তা বন্ধ রাখা, গীবত, অপবাদ, অন্যকে কষ্ট দেয়া, খারাপ ধারণা পোষণ, মহামারী আক্রান্ত এলাকা থেকে পলায়ন, কাউকে অবজ্ঞা, অধীনস্থ লোকদের কষ্ট দেয়া, বংশের গৌরব, অপরের অধিকারে হস্তক্ষেপ, ঝগড়া, পক্ষপাতিত্ব ইত্যাদি ঐক্য বিনষ্টকারী ভাইরাসকে সমূলে উৎপাটন করে সেখানে ভ্রাতৃত্বের চর্চা, সহানুভূতি, ভালবাসা, পরোপকার, পরস্পরকে সদুপদেশ, বিপদ-আপদে সাহায্য, সহমর্মিতা, সহাবস্থান, অপরকে অগ্রাধিকার, আত্মীয়তার সম্পর্ক রক্ষা, মেহমান, প্রতিবেশী, ইয়াতিম, গরীব-মিসকিন, নারী সমাজের অধিকার আদায়, বড়দের প্রতি সম্মান, ছোটদের প্রতি স্নেহ, রোগীর সেবা, পরস্পরের কল্যাণ কামনা, সংশোধনের উদ্দেশ্যে গঠনমূলক সমালোচনা ইত্যাদি বিষয়কে উৎসাহ প্রদান করা হয়েছে। যা বৃহত্তর ঐক্য বিনির্মাণে শুধু সহায়কই নয়, অনিবার্য অনুষঙ্গও বটে। জাতীয় ঐক্যের উপর ইসলাম প্রভূত গুরুত্বারোপ করে। আজকে বিশ্বের দিকে দিকে মুসলিম জাতির দুরবস্থা তা থেকে উত্তরণ পেতে হলে মুসলিমদের মাঝে বৃহত্তর ঐক্যের বিকল্প নেই।

সহমর্মিতা : রাসূল (সাঃ) বলেন- ‘‘পারস্পরিক দয়া, ভালবাসা এবং হৃদ্যতা প্রদর্শনের ক্ষেত্রে তোমরা মুসলিমগণকে একটি দেহের ন্যায় দেখতে পাবে। দেহের কোন অঙ্গ যদি পীড়িত হয়ে পড়ে তাহলে অপর অঙ্গগুলোও জ্বর ও নিদ্রাহীনতাসহ তার ডাকে সাড়া দিয়ে থাকে’’। (বুখারী, মুসলিম)

কুরআনুল কারীমে ও হাদীসে মুসলিম জাতির প্রতিটি সদস্যকে একে অপরের ভাই হিসেবে আখ্যায়িত করা হয়েছে। আল্লাহ্ বলেন- ‘‘মুমিনরা তো পরস্পর ভাই ভাই’’ (সূরা হুজুরাত-১০)। এক ভাই অন্য ভাইয়ের সাহায্য সহযোগিতায় সব সময় তৎপর থাকবে, তার সুখে, দুঃখের অংশীদার হবে। তার অধিকার সম্পর্কে সর্বদা সচেতন থাকবে এটাই প্রকৃতির দাবি। আল্লাহ্র রাসূল (সাঃ) বলেন- ‘‘মুসলমান মুসলমানের ভাই। সে না তার সাথে বিশ্বাস ঘাতকতা করতে পারে, না তাকে মিথ্যা বলতে পারে। আর না তাকে হেয়প্রতিপন্ন করতে পারে। বস্তুতঃ প্রত্যেক মুসলমানের মান-ইজ্জত, ধন-সম্পদ, ও রক্ত অন্য সব মুসলমানের উপর হারাম। (তিনি বক্ষস্থলের দিকে ইশারা করলেন)। তাকওয়া এখানে আছে। কোন ব্যক্তির খারাপ হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট যে, সে তার মুসলমান ভাইকে ঘৃণা করে, তাকে হেয় প্রতিপন্ন করে’’। (তিরমিযী)

 সমবেদনা : এক মুসলমান অন্য মুসলমানের সংকটকালে আন্তরিকতার সাথে এগিয়ে আসবে।

প্রকাশক

সদস্য লগইন

সর্বশেষ আর্টিকেল